তথ্য ও প্রযুক্তির মশাল জ্বলে উঠুক হাতে হাতে

Responsive Ads Here

31/12/2015

Cold drinks বা এনার্জি ড্রিংক্স এর ক্ষতিকর দিক (harmful side) কি কি

আমরা অনেকেই না জেনে কোমল পানীয় বা কোল্ড ড্রিংক্স পান করি । কিন্তু আসলে এটা যে কত ক্ষতিকর তা না জানলে কেউ বিশ্বাস করতে চাইবে না । তাই আজকে এ নিয়ে কিছু পোস্ট করার চেষ্টা করছি ।
কর্ডিয়াক এরেস্টঃ
যাদের হৃদপিণ্ড স্বাভাবিকের তুলনায় দুর্বল সামান্য এনার্জি ড্রিংক পানের ফলেই তারা পড়তে পারেন কর্ডিয়াক এরেস্টের কবলে। এনার্জি ড্রিংক পান করার পূর্বে হৃদপিণ্ডের অবস্থা সম্পর্কে জেনে নেয়া জরুরী। নতুন একটি গবেষণায় দেখা যায় এনার্জি ড্রিংক হৃদপিণ্ডে এতো বেশী চাপ ফেলে যা হার্টের অবস্থা অবনতির দিকে নিয়ে যায়। আরও প্রকাশিত হয় যে, প্রতিদিন প্রায় ২৫০ মিলি এনার্জি ড্রিংক পান করে কোনো ধরণের ব্যায়াম করার পূর্বে বা পরে নয়, শুধুই স্বাদ নেয়ার জন্য।
মাইগ্রেন ও মাথাব্যথাঃ
অনেক বেশী এনার্জি ড্রিংক পান করার ফলে অতিরিক্ত মাথাব্যথার সমসসায় ভোগা নতুন কিছুই নয়। কারণ এর সাথে জড়িত ক্যাফেইন উইথড্রল সিমটম। প্রতিদিন পান করার অভ্যাস থাকলে পরিমাণের তারতম্যের কারণেই শুরু হতে পারে মারাত্মক মাথাব্যথার সমস্যা।
অনিদ্রাঃ
এনার্জি ধরে রাখতে এবং ঘুম না আসার কারণে অনেকেই পান করেন এই এনার্জি ড্রিংক। কিন্তু এর প্রভাব আপনার একদিনের ঘুমের উপর পড়ে না। আপনার অনিদ্রা সমস্যার জন্য দায়ী করতে পারেন এই এনার্জি ড্রিংকসকেই।
ডায়াবেটিসঃ
অতিরিক্ত চিনি সমৃদ্ধ এই এনার্জি ড্রিংকস গুলো পান করার ফলে ইনসুলিন উৎপাদনকারী কোষগুলো ক্ষতিগ্রস্ত হয়। যার কারণে টাইপ ২ ডায়াবেটিসে আক্রান্তের সম্ভাবনা দেখা দেয়।
অ্যালার্জিঃ
এনার্জি ড্রিংক পান করার সময় কেউ এর উপাদান পড়ে দেখেন না। কিন্তু এনার্জি ড্রিংকসগুলোতে এমন অনেক উপাদান রয়েছে যা আপনার দেহে অ্যালার্জি তৈরি করতে পারে। বিশেষ করে আপনার শ্বাসনালীতে অ্যালার্জি সংক্রমণের সম্ভাবনা দেখা দেয়।
মানসিক প্রভাবঃ
শুধু শারীরিক দিক দিয়েই নয়। এইসকল এনার্জি ড্রিংকসের প্রভাব রয়েছে মানসিকতার উপরেও। দ্য জার্নাল অফ অ্যামেরিকান কলেজ হেলথ এ প্রকাশিত একটি গবেষণায় দেখা যায় যারা অতিরিক্ত এনার্জি ড্রিংক পান করেন তারা অনেক বেশী ঝুঁকিপূর্ণ কাজে আগ্রহী হন, বিশেষ করে কিশোর বয়সের ছেলেরা যার ফলে অপরাধ সংঘটিত হয় কিংবা মারাত্মক দুর্ঘটনা ঘটে।

No comments:

Post a comment

500