তথ্য ও প্রযুক্তির মশাল জ্বলে উঠুক হাতে হাতে

জেনে নিন ঘুমের মাঝে শরীরে ঝাকুনি আসে কেন


ঘুমের মাঝে শরীরে ঝাকুনি আসে কেন




আপনি সবে মাত্র ঘুমিয়েছেন । এমন সময় আচমকাই শরীরেএকটা ঝটকা। শরীরটা প্রবলভাবে ঝাঁকুনি দিয়ে উঠল, মনে হল কোথাও পড়ে যাচ্ছিলেন। এটা কেবল আপনার সমস্যা নয় বরং শরীরের ঝাঁকুনির এমন অভিজ্ঞতার কথা জানিয়েছেন বিশ্বের অন্তত ৭০শতাংশ মানুষ। ঘুমের মধ্যে এমন ঝাঁকুনিকে বলা হয় ‘হিপনিক জার্কস’ । কিন্তু কেন এমনটা হয় ?

এর উত্তর খুজতে গিয়ে অজানা এক তথ্য বেরিয়ে আসে। সাধারণত জেগে থাকা অবস্থা থেকে সবেমাত্র ঘুমোতে যাওয়ার অবস্থার মধ্যে এই ‘হিপনিক জার্কস’ ঘটে থাকে। এ সময় মানুষ পুরোপুরি ঘুমের মধ্যে থাকে না। বরং বলা যায়, সে তন্দ্রাচ্ছন্ন থাকে। এই অবস্থাতেই স্বপ্ন দেখা শুরু হয়। এমন পরিস্থিতিতে জাগরণ ও স্বপ্নের সীমানাকে অনেক সময়েই মস্তিষ্ক ঠিকমত উপলদ্ধি করতে পারে না। ফলে তার ধাক্কা এসে লাগে শরীরে। এ থেকেই তৈরি হয় ‘হিপনিক জার্কস’।

ঠিক কেন মস্তিষ্ক অনুভব করতে পারে না শরীরের এমন অবস্থা?
আসলে শরীরে তন্দ্রাচ্ছন্ন ভাব নেমে এলে মাসল এবং পেশীগুলো আস্তে আস্তে অবশ হতে থাকে। কিন্তু মস্তিস্ক শরীরে পেশীর এই অবস্থান উপলদ্ধি করতে না পেরে সেই প্রক্রিয়া আটকানোর চেষ্টা করে, ফলে শারীরে ঝাঁকুনি হয়। যদিও কিছু মানুষ এটাকে শারীরিক অসুবিধা ভেবে ভয় পান। কিন্তু চিকিৎসকদের মতে এতে ভয় পাওয়ার কিছু নেই। কারণ অনেক সময়ে নাক ডাকা থেকেও এই ‘হিপনিক জার্কস’ ঘটে থাকে। সহজ ভাবে বলা যায়, স্নায়ুতন্ত্রের উত্তেজনা প্রবাহ ঠিকমতো উপলদ্ধি করতে না পারায় ঘুমের মধ্যে শরীরে এই ঝাঁকুনি হয়। এতে ঘাবড়ানোর কিছু নেই।