তথ্য ও প্রযুক্তির মশাল জ্বলে উঠুক হাতে হাতে

কিভাবে এন্ড্রয়েড ফোন ভাইরাস মুক্ত রাখবেন



আমরা যারা অ্যান্ড্রয়েড মোবাইল ফোন ব্যবহার করে থাকি তাদের কমন সমস্যা হচ্ছে ভাইরাস। এটি এমন একটি জিনিস যা অ্যান্ড্রয়েড ফোনকে আস্তে আস্তে ধংস করে ফেলে। আবার ভাইরাসের জন্য পছন্দের অ্যান্ড্রয়েড ফোনটি অত্যন্ত স্লো হয়ে যায়। তাই আজকের টিপস- কিভাবে  অ্যান্ড্রয়েড ফোনকে ভাইরাস মুক্ত রাখবেন ?



১। আমরা অনেক সময় অ্যান্ড্রয়েড ফোনে বিভিন্ন রকমের অ্যাপস্ ইনষ্টল করে থাকি। আর না বুঝে অ্যাপস্ ইনষ্টল করাটা কিন্তু মোটেও ঠিক নয়। এমন কিছু অ্যাপস্ রয়েছে যেসব অ্যাপস্ এ অনেক ভাইরাস থাকে। এইগুলো ইনষ্টল করা উচিত নয়। কাজেই কোন অ্যাপস্ ইনষ্টল করার পূর্বে আপনাকে অবশ্যই  বুঝে-শুনে ইনষ্টল করতে হবে।

২। আপনার মোবাইলে অ্যাপস্ ইনেষ্টল করুন গুগল প্লে-ষ্টোর হতে। কারণ গুগল  প্লে-ষ্টোরে ভাইরাস থাকেনা বললেই চলে।

৩। আপনার মোবাইলের সেটিংস থেকে “Install from unknown sources”  অফ করে রাখুন। Install from unknown sources অর্থ হলো ভেরিফাইড অ্যাপ স্টোর ব্যাতীত অন্য কোনো স্থান হতে অ্যাপ ইন্সটল করা যাবে। কিন্তু এতে অনেক সিক্যুরিটি রিস্ক থেকে যায়। তাই Verify Apps মার্ক করে রাখুন। এতে করে যে কোন অ্যাপ ইন্সটল করার পূর্বে নেট হতে অ্যাপ সম্পর্কে আপনার ডিভাইস নিজেই নিশ্চিত হবে।

৪। অ্যাপ ইন্সটল করার পূর্বে permissions গুলো ভালো করে পড়ে তারপর ইন্সটল করুন। Unwanted অ্যাপ হতে বাঁচার সবচেয়ে ভালো উপায় হলো এটি। Permissions গুলো পড়লেই বুঝতে পারবেন এই অ্যাপটি আপনার ডিভাইস এর কি কি অ্যাক্সেস করতে পারবে। আপনি যদি মনে করেন এটি এমন কিছুর অ্যাক্সেস চাইছে যার সঙ্গে এর কাজের কোনো সামঞ্জস্যই নেই, সেই অ্যাপস্ ইন্সটল না করাই উত্তম।

৫। Antivirus আপনার মোবাইলকে ভাইরাস মুক্ত রাখতে পারে। প্লে-ষ্টোরে অনেক রকমের Antivirus রয়েছে চাইলেই আপনি এসব Antivirus ইন্সটল করে নিতে পারেন। তবে চেষ্টা করবেন Paid Antivirus ব্যবহার করার জন্য। কারণ Paid Antivirus আপনার মোবাইল ফোনকে সম্পূর্ণ ভাইরাস মুক্ত রাখবে।