তথ্য ও প্রযুক্তির মশাল জ্বলে উঠুক হাতে হাতে

test

Breaking

Post Top Ad

Your Ad Spot

08/10/2013

জেনে নিন ডোমেইন পার্কিং কি


ডোমেইন পার্কিং (Domain Parking) হলো খুব ভালো নামের একটি ডোমেইন কিনে তার চাহিদা ভবিষ্যৎ এ বাড়তে পারে এই উদ্দেশ্যে সেটাকে বিক্রীর জন্য কোন সাইটে পার্ক করে রাখাটাই হচ্ছে ডোমেইন পার্কিং।
যেমন ধরুন world cup 2016 বা IPL 2016 এরকম বিভিন্ন ইভেন্টের নামে ডোমেইন আগেই কিনে রাখলেন পরে তারা যখন ওই ডোমেইন খুজবে তখন না পেয়ে আপনার ডোমেইনটি কিনতে চাইলেই আপনি আঙুল ফুলে কলা গাছ। বিশাল দামে বিক্রী করতে পারবেন এই ডোমেইন অনায়াসেই।

আয়ের সম্ভাবনা কতটুকু :
অনেকেই ডোমেইন পার্ক থেকে আয়ের ব্যাপারে সন্দিহান। অনেকে ডোমেইন পার্ক করে রেখেছেন কিন্তু কোন আয় নেই। আপনার ডোমেইনটি যদি সার্চ মার্কেটিংয়ের জন্য অপটিমাইজ করে থাকেন এবং আগের কিছু ব্যাকলিংক থেকে থাকে তবে আয় করাটা খুব কঠিন কিছু নয় কারন ভিজিটর আসলে এখানে ক্লিক পাবার সম্ভাবনা ২০% এর উপরে। আর ভিজিটর বেশী হলে বিক্রির সম্ভাবনাও অনেক খানি বেড়ে যায়। তবে ভিজিটর আনার জন্য যেটা করা উচিত পার্ক করার আগে কিছুদিন ব্লগ বানিয়ে তার অনপেইজ অপটিমাইজ করা এবং পার্ক করার অফপেইজ অপটিমাইজ অব্যাহত রাখা। তবে খেয়াল রাখতে হবে ক্রয়কৃত ডোমেইন যেন অবশ্যই আন্তর্জাতিক গুরুত্বপূর্ন এবং ভালো নামের ডোমেইন হয়। সেক্ষেত্রে অধিক লাভের সম্ভাবনা বেশী থাকে।

ক্ষতির সম্ভাবনা আছে কি?
যদি বিক্রী না হয় তাতেও কোন ক্ষতি নাই কারন যেখানে পার্ক করবেন সেখান থেকে অন্তত বছর শেষে ডোমেইন রিনিউ করার খরচ উঠবে তা নিশ্চিত ভাবেই বলা যায়। তাই এটি সম্পূর্ণ ঝুকিমুক্ত এবং এতে ক্ষতি হবার কোন সম্ভাবনই নাই। আর যদি ডোমেইন কিনতে না চান বা প্রথমে ব্যাপারটা যাচাই করতে চান তাহলে tk এর ফ্রি ডোমেইন দিয়েও যাচাই করতে পারেন কারন এই ডোমেইনও পার্ক করা যায়।

কোথায় পার্ক করবেন?
এডসেন্স ছাড়াও আরো অনেক জায়গায় ডোমেইন পার্ক করা যায়। তারমধ্যে সবচেয়ে ভাল সাইট হলো -
www.sedo.com

সত্যি কথা বলতে কি Sedo ই ডোমেইন পার্কিং এর সবচাইতে ভাল জায়গা।


No comments:

Post a comment

500

Post Top Ad

Your Ad Spot