বিজয়ের মাস

Proxy Server কি এবং কেন ?




Proxy হচ্ছে এক ধরনের কম্পিউটার নেটওয়ার্ক যা User কে ইন্টারনেটের সাথে পরোক্ষভাবে যুক্ত করে দেয়। আর যারা এই সেবা দিয়ে থাকে তারা হচ্ছে Proxy server। অর্থাৎ User ও কাঙ্খিত Web এর মাঝে অবস্হান করে Proxy Server। ফলে User ও কাঙ্খিত সাইটের মাঝে সরাসরি কোন কানেকশন থাকে না। তাই User এর Real তথ্যগুলো গোপন থাকে।
সহজ ভাবে বলতে গেলে,প্রক্সি সার্ভার হল কোনো ওয়েব সার্ভার এবং আপনার মধ্যবর্তী একটি মাধ্যম যা আপনার জন্য ওয়েব সার্ভার থেকে তথ্য টেনে আনে, অতঃপর আপনাকে তা প্রদর্শন করে।
আরো সহজ ভাবে বলতে গেলে, এটি অনেকটা ওয়েটারের মত। আপনি যখন কোনো হোটেল বা রেস্টুরেন্টে খেতে যান, তখন আপনি ওয়েটারকে খাবার আনার নির্দেশ দেন। এরপর সে আপনার খাবারের তালিকা গ্রহণ করেন, তারপর সে ভিতরে গিয়ে খাবার সংগ্রহ করে এবং সবশেষে আপনাকে খাবার পরিবেশন করে। ঠিক তেমনি প্রক্সি সার্ভারও হচ্ছে এক ধরনের ওয়েটার। আপনি যখন প্রক্সি ব্যবহার করে কোন ওয়েবসাইটে ঢুকবেন, তখন সে নিজে গিয়ে কাঙ্কিত ওয়েবসাইট থেকে তথ্যগুলো আনে। আর সবশেষে আপনাকে প্রদর্শন করে।

যাই হোক Proxy server এর মাধ্যমে আমরা নিজের তথ্য গোপন রেখে নেট ব্রাউজ করতে পারি। অনেক website আছে যেগুলো ফ্রী এই সেবা দেয়।

Proxy server তিন ধরনের হতে পারে। যেমন- Anonymous, Distorting, High anonymity.
পরের পোস্টে এসব নিয়ে লিখব। আজকে বিদায়। ভালো থাকবেন।