বিজয়ের মাস

কিভাবে ব্যান্ড (Banned) হওয়া সাইট রিকোভার করবেন






আজকের টিপস কিভাবে আপনি গুগল কর্তৃক ব্যান হওয়া সাইটকে আবার গুগল ইনডেক্স এ নিয়ে আসবেন ৷ অর্থাৎ আপনার সাইট যদি গুগল সার্চ ইঞ্জিনের ব্লাক লিষ্টে ঢুকে যায় তাহলে তা কিভাবে আবার রিকোভার করে ইনডেক্স করাবেন ৷ কারন আপনার সাইট ব্লাক লিষ্টে ঢুকে গেলে আপনি ভিজিটর হারাবেন আর এতে অনেক ক্ষতি হয়ে যাবে ৷

সবার আগে নিচের লিংক থেকে জেনে নিন আপনার সাইটে কি ধরনের সমস্যা হয়েছে যার কারনে গুগল ব্যান্ড করে দিল বা ব্লাকলিষ্টে ঢুকালো ৷

https://sitecheck.sucuri.net





যাই হোক আপনি যদি আপনার সাইটের কোন ধরনের ইনফেকশনে ভুগেন তাহলে কিছু টিপস ফলো করুন এটা আপনাকে অনেক কাজে দিবে এবং সাইট উদ্ধারে সহায়ক হবে ৷

১) সাইট ডাউনঃ কোন ধরনের বিলম্ব ছাড়াই আপনার সাইটটিকে ডাউন করে ফেলুন । এটি আপনি অন্যদের কে সংক্রমন থেকে আপনার সাইট প্রতিরোধ ব্যবস্থা করুন। যেটা খুবি গুরুত্বপূর্ণ।

২) যোগাযোগঃ  অতি জরুরী ভিত্তিতে  আপনার সাইট এর হোস্ট এর সাথে যোগাযোগ করুন। তাদেরকে এই সমস্যা মোকাবেলার জন্য পদক্ষেপ গ্রহন করতে বলুন ।

৩) পাসওয়ার্ড এবং ইউজার নেমঃ আপনার সমস্ত পাসওয়ার্ড এবং ইউজারনেম পরিবর্তন করুন। যেমনঃ এফটিপি এক্সেস, এডমিন প্যানেল, কন্টেন্ট ম্যানেজমেন্ট, সিস্টেম অথরিটিং আকাউন্ট। যদি আপনি আপনার সার্ভার এক্সেস পান তাহলে গুগল ৫০৩ কোড শো করবে। এটা বুঝবে আপনার সাইট দ্রুত ফিরে আসার। যাতে আপনার ভিজিটররা দেখতে পারে। এটা অবশ্য অফলাইন টেকিং ক্রল হয়। এটা ঠেকনোর জন্য Robot.txt ব্যবহার বেশি ভাল।

৪)  আপনি যদি আপনার সাইট ডাউন করে থাকেন। তাহলে আপনার সাইটের সৃষ্ট ক্ষতি আইডেন্টিফাই করা প্রয়োজন ৷ কিভাবে করবেন সেটা নিম্নে দেওয়া হল।

(ক) প্রথমে আপনাকে গুগল সেফব্রাউজিং এ যেয়ে আপনাকে এনালাইসিস করতে হবে। এর লিংক নিচে দেখুন ৷
https://www.google.com/safebrowsing/diagnostic?site=www.example.com

এই www.example.com  এর জায়গাতে আপনার সাইট এর ইউআরএল দিতে হবে। গুগল অটোমেটিক আপনার সাইট বর্তমান অবস্থা সবকিছু ইনফর্মেশন দ্রুত দিয়ে দিবে।

(খ) আপনার কম্পিউটার টি স্ক্যান করুন আপডেট স্ক্যান প্রোগ্রাম ব্যবহার করে। কারন একজন হ্যাকার অনিষ্টকারী কোড আপনার কম্পিউটারে যোগ করতে পারে। আপনি শিউর হন আপনার কনটেন্ট স্ক্যানের ব্যাপারে। শুধুমাত্র টেক্সট বেসড ফাইল না ইমেজ ফাইলও স্ক্যান করুন। কারন ইমেজের ভিতর ইমবেড করতে পারে অনিষ্টকারী কোড।

(গ) যদি দেখেন আপনার সাইট আক্রান্ত, তাহলে আপনার ওয়েবমাস্টার টুলে যেয়ে হেলথ(Health) ক্লিক করুন এরপর ম্যালওয়ারে (Malware) ক্লিক করুন। এরপর স্যাম্পল ইউআরএল দিন যেগুলা আক্রান্ত হয়েছে। এরপর  ম্যালুওয়ারে (Malware) কোডগুলো কাউন্ট হতে থাকবে। কিছু কিছু সময় হ্যাকাররা সাইটে নতুন নতুন ইউআরএল যোগ করে দেয় অসাধু উদ্দেশে।

(ঘ) ওয়েবমাস্টার টুল থেকে ইউআরএল রিমুভাল টুল টি ব্যবহার করুন। আর রিকুয়েস্ট পাঠান হ্যাকড পেজগুলো রিমুভ করার জন্য।

(ঙ) এরপর গুগল কে রিপোর্ট করুন এখানে গিয়ে
https://www.google.com/safebrowsing/report_phish/

(চ) এরপর গুগল কে ওয়েবমাস্টার টুল থেকে আপনার সাইট এর জন্য রিভিউ দিতে বলেন। ওয়েবমাস্টার টুলে যেয়ে হেলথ(Health) ক্লিক করুন এরপর ম্যালওয়ারে (Malware) ক্লিক করুন। এরপর রিকুয়েস্ট রিভিউ (Request Review) তে ক্লিক করুন।

এভাবে আপনি আপনার সাইট কে সার্চ রেজাল্ট থেকে বাঁচিয়ে সঠিক উপায়ে আবার ফিরে আনবেন সার্চ ইঞ্জিনে। যার ফলে আপনার সাইট এর কনটেন্ট কে অনেক বড় ক্ষতি থেকে বাচাতে পারেন।

তবে আরও একটা গুরুত্বপূর্ণ কথা মনে রাখা উচিত, অনেক সময় হ্যাকাররা আরও অন্য ধরনের পন্থা অবলম্বন করে থাকে তার ভিতর একটি পন্থা যা বোঝা যায় না। আমরা দেখি অনেক সময় কম্পিউটারের স্ক্রিনে সফটওয়ার আপডেটের জন্য মেসেজ দিয়ে থাকে। অথবা কোন প্লাগিন আপডেটের জন্য মেসেজ প্রদান করে থাকে। আমরা কোন ধরনের ভেরিফাই ছাড়া সেটা আপডেট করতে থাকি। এটা মোটেও করবেন না। আপনি আগে দেখে নিবেন আমি যেটা আপডেট করতে চাচ্ছি সেটা ইন্সটল দেওয়া আছে কি না। এরপর আপনি ওই সফটওয়ার এর মেইন সাইট এ প্রবেশ করে আপডেট দিবেন। কারন হ্যাকাররা বিভিন্ন ছদ্মবেশে আপনার সাইট এর কনটেন্ট হ্যাক করতে পারে। ইদানিং এই পথটা হ্যাকাররা বেশি বেছে নেয়। এই জন্য সর্বদা স্ক্রিপ্ট থেকে একটু সাবধানে থাকবেন। আর সাইট আক্রান্ত হয়ে গেলে সর্ব প্রথম স্ক্রিপ্ট গুলোকে সরাবেন। তাহলে হয়ত হ্যাকাররা বেশি দুর যেতে পারবে না ৷

আর আপনি চাইলে কনটেন্ট ক্রাইমদের কে
http://www.antiphishing.org

এই সাইটের এর মাধ্যমে কমপ্লেন করতে পারেন। এই পৃথিবীর সমস্ত সাইট এর উপর নজর রাখে। ক্রাইমকারীদেরকে উপর যথাযথ ব্যবস্থা গ্রহন করে।

তাছাড়া আপনি এই সাইট এ যেয়ে

 https://badwarebusters.org/

বিস্তারিত আপনার সমস্যার কথা জানালে আপনাকে তারা সমাধান দিয়ে দিবে। এবং কি করতে হবে সেইটা জানিয়ে দিবে। এই সাইট টি নিয়ন্ত্রণ করে গুগল, মজিলা, পেপাল, স্টপ হ্যাকার সহ আরও বিভিন্ন সংস্থা। তাই আপনাকে তারা সুরক্ষিত রাখার সর্বোচ্ছ চেষ্টা করবে।

যদি আপনার সাইট গুগল দ্বারা ব্যানড হয় তাহলে আপনি এই ভিডিও টা দেখে আপনার সাইট টি উদ্ধার করতে পারবেন https://www.youtube.com/watch?v=ubklMNgC6x8

ধন্যবাদ ভাল থাকবেন সবাই ৷