জেনে নিন কোন চা খাবেন - লাল চা নাকি দুধ চা ?




মহান স্বাধীনতা দিবসের শুভেচ্ছা ৷ কেমন আছেন আপনারা সবাই ? নিশ্চয় ভালো আছেন ৷ আজকে আপনাদের কাছে নিয়ে আসলাম খুব দরকারি একটা স্বাস্থ টিপস ৷
আমরা সবাই কম বেশি চা খাই,  কেউ লাল চা আবার কেউ দুধ চা ৷ কিন্তু কেউ জানিনা কোন চা স্বাস্থ্যের জন্য কতটা উপকারি ? তাই আজকে জেনে নিন আপনার স্বাস্থ্য সুরক্ষায় আপনি  কোন চা খাবেন, লাল চা নাকি দুধ চা ?

লাল চা এর উপকারীতাঃ
জার্মানির বার্লিন  বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা ১৬ জন মহিলার উপর একটি বিশেষ গবেষনা পরিচালনা করেন ।তাদের প্রত্যেককে একবার করে  লাল চা, দুধ চা এবং  শুধু গরম পানি পান করতে দেয়া হয় ৷ আর সাথে সাথে প্রতিবার-ই আল্ট্রাসাউন্ড পদ্ধতিতে তাদের রক্তনালীর প্রসারন মাপা হয়। এতে  লক্ষ করা যায় যে, লাল চা রক্তনালীর প্রসারন ঘটায় যা উচ্চ রক্তচাপ ও হৃদরোগ নিয়ন্ত্রনের জন্য অত্যন্ত জরুরী।  চায়ের মধ্যে থাকা ক্যাটেচিন এর জন্য দায়ী।

কিন্তু দুধের মধ্যে থাকা  ক্যাসেইন নামক একটি পদার্থ চায়ের মধ্যে থাকা এই ক্যাটেচিন কে বাঁধাগ্রস্থ করে । যার ফলে চায়ে দুধ মেশালে চায়ের রক্তনালী সম্প্রসারনের ক্ষমতা একবারেই থাকেনা।

অন্য একটি গবেষনায় আমেরিকার  গবেষকেরা ইঁদুরের  কোষ এর উপর একটি পরীক্ষা চালিয়ে দেখেন যে, চায়ের প্রভাবে কোষ গুলো থেকে সাধারণের তুলনায় ১৫ গুণ বেশি ইনসুলিন নির্গত হয়, যা ডায়াবেটিস রোগ নিয়ন্ত্রনে অত্যন্ত জরুরী। কিন্তু চায়ে দুধ মেশালে এই ইনসুলিন নির্গমনের হার কমতে থাকে। যদি  ৫০ গ্রাম দুধ মেশানো হয়ে, তাহলে ইনসুলিন এর নির্গমন শতকরা ৯০% কমে যায়।

লাল চা উচ্চ রক্তচাপ, হৃদরোগ, ডায়াবেটিস ও ওজন নিয়ন্ত্রনে অত্যন্ত কার্যকরী কিন্তু দুধ চা খেলে আপনি সেসব সুবিধা পাবেন না। এছাড়া লাল চা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় ও দেহের জীবকোষের ক্ষয় রোধ করে। কিন্তু চায়ে দুধ মেশালে এসব গুন কিছুটা কমে যেতে পারে।

দুধ চা এর উপকারীতাঃ
কয়েক বছর আগে এক গবেষনায় দেখা গেছে চায়ের মধ্যে  ট্যানিন নামক একটি উপাদান আছে যা খাদ্যনালির ক্যান্সারের কারণ হতে পারে । চুলায় চা পাতা ঘণ্টার পর ঘণ্টা জ্বাল দিলে চায়ে ট্যানিন বেশি বের হয়। সাধারণত চায়ের দোকানে চা পাতা ঘণ্টার পর ঘণ্টা জ্বাল দেয়ার ফলে এই ট্যানিন বেশি বের হয় ৷ তাই এরকম চায়ের ক্ষেত্রে কিছু দুধ দরকার। কেননা দুধ চায়ের এই ট্যানিনকে কে আঁকড়ে ধরে এবং তাকে শরীরে মিশতে দেয় না। ফলে খাদ্যনালীর ক্যানসার হওয়া থেকে আমরা বাঁচতে পারি ৷ এ জন্য বেশি জ্বালের চায়ের ক্ষেত্রে দুধ মেশানো উচিৎ।

আর সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে  হালকা জ্বালের লাল চা-ই স্বাস্থ্যের জন্য ভালো।


Related Posts Plugin for WordPress, Blogger...