শীতে সর্দি কাশি থেকে মুক্তি পাওয়ার উপায়


অাসছে শীত । আর শীত আসলে  ঘরে ঘরে সর্দি কাশির ধুম পড়ে যায়। বিশেষ করে বাচ্চাদের এবং যাদের ঠান্ডা লাগার সমস্যা রয়েছে তাদের । তাছাড়া শীতে ঠান্ডা লেগে অনেকের সর্দি হয়ে বুকে কফ জমে যায়। আর তখন ডাক্তারের কাছে না গিয়ে অার রক্ষা নেই ৷ কিন্তু এমন কিছু  ঘরোয়া উপায় আছে যার মাধ্যমে বুকে কফ জমার সমস্যা থেকে আমরা রেহাই পেতে পারি।


আদাঃ প্রথমে এক গ্লাস পানিতে এক টুকরো আদা, লবঙ্গ এবং গোল মরিচ মিশিয়ে নিন ৷ তারপর সেটা টগবগে গরম করতে থাকুন। তারপর এক কাপ পরিমান  হয়ে গেলে ফুটানো বন্ধ করে একটু ঠান্ডা করুন। এরপর দিনে তিনবার এই পানীয়টি খেয়ে দেখুন। এক নিমেষে বুকের সর্দি উধাও হয়ে যাবে ।


হলুদঃ হলুদে রয়েছে কারকুমিন উপাদান যা বুক থেকে কফ দূর করতে সাহায্য করে। এক গ্লাস পানিতে একটু হলুদ গুঁড়ো মিশিয়ে কুলকুচি করুন। কিংবা এক
গ্লাস গরম দুধে এক চিমটি হলুদ মিশিয়ে ফুটিয়ে নিন। তারপর একটু গোলমরিচ ও মধু মিশিয়ে নিন। এটি দিনে তিনবার পান করুন। দেখবেন অাপনার সর্দি কাশি সেরে গেছে ৷

লেবু-মধুঃ শুধু ফ্যাট ঝড়াতে নয়, লেবু ও মধু মেশানো পানি শ্বাসকষ্ট দুর করে এবং বুকের জমানো সর্দি তুলে বের করে দিতে সাহায্য করে।

লবন - পানিঃ পানি একটু গরম করে তাতে এক চিমটি লবন মিশিয়ে একটু ঠান্ডা করে নিন ৷ এই পানি দিয়ে কুলকুচা বা গার্গেল করলে বুকের সর্দি উঠে যাবে।
এই পানি দিয়ে দিনে দুই-তিনবার কুলকুচি করুন।

পেঁয়াজঃ পেঁয়াজের রস, লেবু, মধু, পানি
মিশিয়ে হালকা একটু ফুটিয়ে  নিন। এরপর উষ্ণ গরম হলে তা নামিয়ে নিন। এটি দিনে তিনবার পান করুন। দেখবেন বুকে সর্দি জমা কিংবা গলা খুসখুস করা বা কাশি দুইই কমে যাবে এক নিমেষে।