তথ্য ও প্রযুক্তির মশাল জ্বলে উঠুক হাতে হাতে

ব্রয়লার মুরগির মাংস খেলে কী কী ক্ষতি হতে পারে?

 

ব্রয়লার মুরগির মাংস খেলে যা ক্ষতি হয়


ব্রয়লার মুরগি মানব দেহের জন্য অনেক ক্ষতিকর। এবার তুলে ধরা হলো ব্রয়লার মুরগির মাংসের ৭টি ক্ষতিকর তথ্য যা শুনলে অবাক হয়ে যাবেন, সহজে খেতে চাবেন না ব্রয়লার মুরগির মাংস ৷ 

১) মাংস খাওয়ার জন্যই এই ধরনের মুরগি বড় করা হয়। এরা ডিম পাড়ে না। ১০ থেকে ১২ সপ্তাহের মধ্যেই এরা বেড়ে ওঠে এবং বিক্রি করে দেওয়া হয় পোলট্রি-বাজারে।

২) ব্রয়লার মুরগিকে প্রচুর পরিমাণে অ্যান্টিবায়োটিক খাওয়ানো হয়, যা মানুষের ব্রেনের জন্য খুবই ক্ষতিকারক। এর ফলে নিউরোলজিক্যাল সমস্যাও হতে পারে।

৩) ব্রয়লার মুরগিতে অ্যান্টিবায়োটিকের প্রভাব থাকার ফলে মানুষের শরীরে অ্যান্টিবায়োটিক-রেজিসট্যান্ট ব্যাকটেরিয়ার প্রভাব কমে যায়।

৪) ব্রয়লার মুরগিকে অল্প সময়ে মোটাসোটা করার জন্য সিনথেটিক হরমোন দেওয়া হয়, যা মানুষের প্রজনন ক্ষমতার ব্যাঘাত ঘটায়।

৫) ব্রয়লার চিকেন রান্না করার সময়ে তাপমাত্রা খুবই বেশি রাখতে হয়, যা কারসিনোজেনিক নামে এক পদার্থ তৈরি করে। এই পদার্থ মানব শরীরে ক্যানসারের জন্ম দিতে পারে।

৬) ব্রয়লার মুরগিরা যাতে সুস্থ থাকে, তার জন্য তাদের শরীরে আর্সেনিক প্রয়োগ করা হয়। কিন্তু, এই রাসায়নিক পদার্থ মানব শরীরের জন্য একেবারেই ঠিক নয়। ডায়াবেটিস, নিউরোলজিক্যাল সমস্যা ও ক্যানসার হতে পারে এর ফলে।

৭) ব্রয়লার চিকেনে ফাইবার খুবই কম থাকে, কিন্তু ক্যালোরি থাকে প্রচুর পরিমাণে। যে কারণে শরীরের ওজন বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে।