তথ্য ও প্রযুক্তির মশাল জ্বলে উঠুক হাতে হাতে

কিভাবে You Tube থেকে আয় করা যায়







অনলাইনে ঘরে বসে আয় করার অনেক উপায় আছে। আজকে দেখাবো কিভাবে YouTube এ ভিডিও আপলোড করে টাকা আয় করা যায় । আপনিও খুব সহজেই YouTube থেকে টাকা উপার্জন করতে পারবেন।

কিভাবে ভিডিও বানাবেন:

আপনি দুইটি উপায়ে ভিডিও বানাতে পারবেন।
প্রথম: ভিডিও ক্যামেরা দিয়ে ভিডিও তৈরি,

দ্বিতীয়: কম্পিউটারের সাহায্যে বিভিন্ন ভিডিও Editing সফটওয়ার এর মাধ্যমে ভিডিও তৈরি।



তবে ভিডিও তৈরির আগে একটি বিষয় মনে রাখতে হবে যে, আপনার ভিডিওটি যেন অবশ্যই মজাদার বা শিক্ষনীয় ও ভালো মানের হয়। কারন ভিডিওর মান ভালো হলে অনেক ভিজিটর বা ভিউয়ার পাবেন।
একটা বিষয় মাথায় রাখবেন, কখনো কারও ভিডিও নকল করে কিংবা সামান্য পরিবর্তন করে আপলোড করা যাবে না। তাহলে আপনি YouTube এর কাছে কপিরাইট আইনে ফেসে যেতে পারেন।

বাংলাদেশ থেকে কি আয় করা সম্ভবঃ

এ বিষয়টি নিয়ে লেখার আগে আমি অনেক বাংলা সাইট ঘুরে দেখেছি। বিভিন্ন জন তাদের সাইটে বিভিন্ন চাতুরীর কথা লিখেছেন যে, কিভাবে বাংলাদেশ হতে YouTube এর মাধ্যমে টাকা উপার্জন করতে হয়। কিন্তু আসলে YouTube এর মাধ্যমে এখনো বাংলাদেশ থেকে টাকা উপার্জন করা সম্ভব নয়। কারণ বাংলাদেশে এখনো YouTube Monetization সাপোর্ট দিচ্ছে না। সে জন্য যে যতই বলুক না কেন সাধারণ কোন Channel দিয়ে ইউটিউব থেকে টাকা উপার্জন করা অাদৌ সম্ভব নয়। তবে আপনি যদি আপনার YouTube Channel টিকে ভালমানের একটি Channel হিসেবে YouTube এর কাছে প্রমান করতে পারেন তাহলে YouTube আপনাকে তাদের নিজে থেকে Monetization এর জন্য অফার করবে। কেবল তখনই আপনি বাংলাদেশ থেকে YouTube এর মাধ্যমে অনলাইন হতে টাকা উপার্জন করতে পারবেন।

কিভাবে আয় করবেনঃ

YouTube Channel তৈরীঃ
প্রথমেই আপনাকে Gmail ID এর মাধ্যমে একটি YouTube Channel তৈরী করে নিতে হবে।
www.youtube.com এ গিয়ে Gmail ID এর মাধ্যমে Signup করলেই আপনার YouTube Channel তৈরী হয়ে যাবে।

YouTube Partner হওয়াঃ
YouTube এ Log in করার পর বামপাশের অপশন হতে My Channel এ ক্লিক করলে আপনার YouTube Channel টি দেখতে পাবেন। আপনার Channel টির নামের উপরে Video Manager নামে আরেকটি অপশন দেখতে পাবেন সেটিতে ক্লিক করুন। এখন বামপাশের Channel অপশনে ক্লিক করলে ডানে পাশে অনেক অপশন দেখতে পাবেন। সেখানে আপনার নামের পাশে থাকা Partner হতে মোবাইল নাম্বার দিয়ে Partner Verified করতে হবে। Partner Verified না করলে আপনার ভিডিও গুলিকে Monetized করতে পারবেন না।

ভিডিও আপলোড করাঃ
এখন আপনার ভিডিওটি আপলোড করুন। আপলোড হওয়ার পর ভিডিওটির নিচের দিকে Monetized অপশন দেখতে পাবেন। এখানে Monetize with ads অপশনে টিক চিহ্ন দিয়ে দিলেই আপনার ভিডিওটিতে এখন থেকে Google বিভিন্ন বিজ্ঞাপন দেখাবে। তবে সাবধান কোন প্রকার কপি করা ভিডিও আপলোড করবেন না। তাহলে ইউটিউব যে কোন সময় আপনার Monetized অপশন Disable করে দেবে।

AdSense এ Apply করাঃ
এ ধাপে আপনাকে আপনার YouTube Channel এর মাধ্যমে Google AdSense এর জন্য আবেদন করতে হবে। এই AdSense এর মাধ্যমেই আপনি টাকা আয় করতে পারবেন । এজন্য আবার বামপাশের Channel অপশন হতে Monetization অপশনে ক্লিক করে ডানপাশে Enable Monetization বাটন হতে Monetization একটিভ করুন।
এবার নিচের দিকে How Will Paid নামে আরেকটি অপশন দেখতে পাবেন। সেখানে associate an AdSense account এ ক্লিক করে Next ক্লিক করুন।
অতঃপর আপনার Gmail ID এর মাধ্যমে লগইন করে যাবতীয় তথ্য দিলেই আপনার AdSense Request চলে যাবে। এরপর ২-৩ দিন অপেক্ষা করুন। যদি আপনার AdSense Approve হয় তাহলে কনফার্ম মেইল আপনার ইনবক্সে চলে আসবে।

কিভাবে এই আয় বাড়াবেনঃ

ভিডিওটির বর্ণনা দেয়াঃ
নতুন ভিডিও আপলোড করার পর সাথে সাথে ভিডিওটি সম্পর্কে তার নিচে বর্ণনা দিয়ে দেবেন। তাহলে YouTube সহজে আপনার ভিডিওটি সম্পর্কে ধারনা পেয়ে যাবে। এতে করে YouTube নির্ধারিত টপিক অনুযায়ী ভিজিটরদের কাছে ভিডিওটি শো করবে।

নিয়মিত ভিডিও তৈরীঃ
নিয়মিত নিত্য নতুন ভাল মানের ভিডিও আপলোড করার চেষ্টা করবেন। তাহলে আপনার Channel টির Viewer বাড়তে থাকবে। আর Viewer বাড়া মানেই হচ্ছে আপনার আয় বেড়ে যাওয়া।

ভিডিও শেয়ার করাঃ
ভিডিও পাবলিশ করার পর বিভিন্ন সামাজিক যোগাযোগের মাধ্যম, যেমন-ফেইসবুক, টুইটার, গুগল প্লাস ইত্যাদি সাইটগুলিতে আপনার ভিডিওটির লিংক শেয়ার করতে পারেন।

ব্যাক লিংক তৈরীঃ
আপনি যে বিষয় নিয়ে ভিডিও টিউটোরিয়াল বা ভিডিও তৈরী করছেন এরকম অন্য জনপ্রিয় সাইটগুলিতে আপনার ভিডিওটির লিংক দিয়ে দিতে পারেন। এতে করে সেখান থেকেও আপনার সাইটে প্রচুর ভিজিটর পেয়ে যাবেন।

শেষ কথাঃ
যেহেতু YouTube হচ্ছে Google কোম্পানির একটি অংশ, সুতরাং আপনি চাইলে এখান থেকে আপনার পরিশ্রম কাজে লাগিয়ে বিশ্বস্ততার সাথে টাকা উপার্জন করতে পারেন। এর সব চাইতে বড় সুবিধা হচ্ছে আপনাকে কোন প্রকার Domain ও Hosting কোনটাই কিনতে হচ্ছে না। তাছাড়া YouTube এর মাধ্যমে খুব সহজেই Google AdSense অনুমোদন পাওয়া যায়। কাজেই আমার মনে হয় এটিই হচ্ছে অনলাইন থেকে টাকা আয় করার সবচেয়ে সহজ, ফ্রি এবং বিশ্বস্ত একটি উপায়।