কিভাবে ডোমেইন কিনবেন এবং কোথায় কিনবেন







আজকে আপনাদের সামনে হাজির হলাম বাংলাদেশী ডোমেইন কোম্পানির নামের তালিকা নিয়ে। এসব কোম্পানি থেকে ডোমেইন কিনলে পেমেন্ট এবং রিনিউ বাংলাদেশি টাকায় করতে পারবেন Bkash কিংবা Mobile Banking এর মাধ্যমে। ডোমেইন কিনতে চাইলে আর ডলার কিংবা ক্রেডিট কার্ড এর দরকার নেই। যাই হোক এবার মুল আলোচনায় আসি-

ডোমেইন কিনার জন্য প্রথমেই আপনাকে যেকোনো হোস্টিং কোম্পানির সাইটে যেতে হবে। হোস্টিং কোম্পানির সাইটে গিয়ে ডোমেইন বিভাগে যান। এরপর সেখান থেকে ডোমেইন রেজিস্ট্রেশন অপশন টিতে যান। এবার আপনি যেই নামে ডোমেইন কিনতে চান তা দিয়ে লুকআপ বা সার্চ করুন।


এবার আপনার পছন্দের ডোমেইনটি ফাকা থাকলে Congratulations বার্তা দেখাবে। যাইহোক আপনার কাঙ্খিত ডোমেইনটি পেয়ে গেলে ঐ হোস্টিং সাইটে রেজিস্ট্রেশন করে তাদের ইউজার হয়ে তা কিনার জন্য আবেদন করুন। সর্বশেষ আপনার ডোমেইন ফী দিয়ে ডোমেইনটি কিনে নিন। ডোমেইন রেজিস্ট্রেশন এর মেয়াদ সাধারনত ১ থেকে ১০ বছরের জন্য হয়ে থাকে।

ডোমেইন কেনার সময় ফি পরিশোধ করার জন্য অনেক ঝামেলা পোহাতে হয় যদি আপনি বাইরের দেশের কোম্পানির কাছ থেকে ডোমেইন কিনেন। কারন তারা পেপাল কিংবা ক্রেডিট কার্ড চায়। আর বাংলাদেশে পেপাল সাপোর্ট করেনা বলে অনেকেরই তা নেই। এজন্য আমরা ডোমেইন কিনতে পারি না।
তবে এ সমস্যার সমাধান করার জন্যই আজকের এই পোস্ট। আমি আপনাদের কিছু বাংলাদেশি ডোমেইন রেজিস্টার কোম্পানির নাম দিচ্ছি। এসব কোম্পানি ব্রাক ব্যাংক, ডাচ বাংলা ব্যাংক, বিকাশ এর মাধ্যমে পেমেন্ট নিয়ে থাকে। তাই আপনাকে আর পেমেন্ট নিয়ে চিন্তা করতে হবে না।


নিচে কিছু বাংলাদেশি ডোমেইন রেজিস্টার কোম্পানির এড্রেস দেয়া হল।

1) www.esoft.com.bd

2) www.instra.com

3) www.dnsbd.com

4) www.ehost.com.bd

5) www.eicra.com

6) www.btcl.com.bd

7) www.alpha.net.bd

8) www.domain.org.bd

9) www.whois.com.bd

10) www.nanoitwirld.com

11) www.bddomain.com.bd

12) www.webtechsoft.com

13) www.domaindokan.com

14) www.bdwebservices.com

15) www.hostholder.com

16) www.hostpair.com

17) www.webhostbd.net

18) www.dhakawebhost.com

19) www.web-hosting-bd.com

20) www.zaman-it.com


ডোমেইন কিনতে চাইলে এই পোস্টটি আগে পড়ুন

ডোমেইন কিনার আগে যেসব বিষয় জানতে হবে


ধন্যবাদ সবাইকে। ভালো থাকবেন।